1. admin@belaobela.com : admin :
শনিবার, ২২ জুন ২০২৪, ০৩:১২ পূর্বাহ্ন

ত্বকের যত্নে আলু কীভাবে ও কেন ব্যবহার করবেন

  • প্রকাশের সময় : সোমবার, ৩ জুন, ২০২৪
  • ১৮ বার পঠিত

ত্বকের কালচে দাগ দূর করতে পারে আলুতে থাকা অ্যাসিডিক উপাদান। চোখের নিচের কালো দাগ বা ডার্ক সার্কেল দূর করতেও এর জুড়ি নেই। আলু ব্লিচিং উপাদান ত্বক রাখে উজ্জ্বল ও সুন্দর। জেনে নিন ত্বকের যত্নে আলু ব্যবহারের কিছু উপায় সম্পর্কে।
চোখের তলায় কালি, ফোলা ভাব কমানোর জন্য আলুর মাস্ক ভীষণ উপকারী। আলুর রসে রয়েছে ভিটামিন সি, পটাসিয়াম। এই উপাদানগুলো চোখের তলায় কালচে দাগ, ফোলা ভাব কমাতে সাহায্য করে। আলু গ্রেট করে তা থেকে রস বার করে নিন। সেই রসে তুলো ভিজিয়ে চোখের তলায় দিয়ে রাখুন ২০ মিনিট। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
ত্বকের কালচে দাগ দূর করতে আলুর রসের সঙ্গে মধু ও লেবুর রস মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক। এবার তুলা ভিজিয়ে ত্বকে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি ত্বক উজ্জ্বল ও কোমল করবে।
আলুর রস এবং টক দই একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগান। এই দুটি উপাদান ত্বক থেকে কালচে ছোপ, পিগমেন্টেশনের দাগ তুলতে সাহায্য করে। নিয়মিত ম্যাসাজ করলে ধীরে ধীরে এই ধরনের দাগ হালকা হবে।
১ চা চামচ আলুর রসের সঙ্গে ১ চা চামচ শসার রস মিশিয়ে তৈরি করুন প্রাকৃতিক টোনার। এটি ত্বকে ব্যবহার করুন নিয়মিত। ত্বকের অতিরিক্ত তেল দূর হবে।
১ স্লাইস আলু, ১ স্লাইস শসা, ১ স্লাইস লেবু একসঙ্গে ব্লেন্ড করে নিন। মিহি পেস্ট তৈরি হলে ১ চিমটি হলুদ মেশান। এবার ব্রাশের সাহায্যে মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার ব্যবহার করুন ফেসপ্যাকটি।
ত্বকের আর্দ্রতা বজায় রাখতে আলু এবং মধু দিয়ে প্যাক বানিয়ে নিন। ত্বকের টান টান ভাব বজায় রাখা কিংবা বলিরেখার সমস্যা দূর করতেও সাহায্য করবে এই প্যাক।
তথ্যসূত্র: দ্য ইন্ডিয়ান স্পট ও আনন্দবাজার পত্রিকা

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরও সংবাদ
© স্বত্ব সংরক্ষিত © ২০২৪ বেলাঅবেলা
Theme Customized By Shakil IT Park